IMF’র ঋণ কড়চা

 


IMF এর পূর্ণরূপ হল International Monetary Fund. এটি প্রতিষ্ঠিত হয় ১৯৪৪ সালে। এর কার্যক্রম শুরু হয় ১ মার্চ ১৯৪৭ সালে। IMF জাতিসংঘের বিশেষ সংস্থার মর্যাদা লাভ করে ১৫ নভেম্বর ১৯৪৭ সালে। এর সদর দপ্তর ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র। বর্তমানে আইএমএফ এর সদস্য ১৯০টি দেশ।

 

ঋণদানের শর্তসমূহ

যখন কোন দেশের Balance of Payment বা সরকারের বৈদেশিক মুদ্রা আয় ব্যয়ের হিসাব বড় রকমের ঘাটতি তৈরি হয় তখন তারা IMFর দারস্থ হয়। IMF যখনই কোন ঋণ দেয় তখনই কিছু শর্ত বা পরামর্শ দেয়। IMFর ঋণ প্রদানের উল্লেখযোগ্য শর্ত হলো- সরাসরি রপ্তানি এবং সম্পদ আহরণের ওপর অর্থনৈতিক আউটপুট ফোকাস করা। মুদ্রার অবমূল্যায়ন করা। বাণিজ্য উদারীকরণ বা আমদানি ও রপ্তানি নিষেধাজ্ঞা তুলে নেয়। বিনিয়োগের স্থিতিশীলতা বৃদ্ধি। বাজেটের ভারসাম্য বজায় রাখা এবং অতিরিক্ত ব্যয় না করা। মূল্য নিয়ন্ত্রণ এবং রাষ্ট্রীয় ভর্তুকি অপসারণ। বেসরকারিকরণ বা রাষ্ট্রিয় মালিকানাধীন উদ্যোগের সমস্ত বা আংশিক মালিকানা ব্যক্তিগত পর্যায়ে হস্তান্তর। জাতীয় আইনের বিপরীতে বিদেশী বিনিয়োগকারীদের অধিকার বৃদ্ধি করা। শাসন ব্যবস্থার উন্নতি এবং দুর্নীতির বিরুদ্ধে লড়াই করা। ক্রিপ্টোকারেন্সি ব্যবহার নিষিদ্ধি করা।

 

রিজার্ভ মুদ্রা

IMFর সম্পূরক আন্তর্জাতিক রিজার্ভ ফান্ড বা মজুত সম্পদ, বা SDR (Special Drawing Rights) নামে পরিচিত। সদস্য দেশগুলোর জন্য SDR সুবিধা প্রবর্তনের জন্য জুলাই ১৯৬৯ IMFর গঠনতন্ত্র সংশোধন করা হয়। সংস্থার সদস্যরা ব্যালেন্স অব পেমেন্টের প্রয়োজনে SDR এ অন্তর্ভুক্ত মুদ্রা ব্যবহারের সুযোগ পায়। ১৯৭৪ সালের জুলাইয়ে রিজার্ভ বা মজুত মুদ্রা গ্রহণ করে। বর্তমানে IMFর রিজার্ভ মুদ্রা ৫টি (মার্কিন ডলার, জাপানি ইয়েন, ব্রিটিশ পাউন্ড স্টার্লিং, ইউরো ও ইউয়ান। ইউয়ান এর অন্য নাম রেনমিনবি

Post a Comment

Previous Post Next Post