১২ ডিজিট টিআইএন না থাকলে ব্যাংক সুদের উপর কত শতাংশ হারে উৎসে কর কর্তন করতে হয়?/ What is the percentage of tax to be deducted at source on bank interest if there is no 12 digit TIN?

 


পূর্বোক্ত অর্থ আইন অনুসারে টিআইএন দাখিল করলে ১০%। টিআইএন দাখিল না করলে ১৫% হারে উৎসে কর কর্তন করতে হতো। কিন্তু অর্থ আইন, ২০২২ এর ধারা ২৮ অনুযায়ী আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ধারা ৫৩এফ সম্পূর্ণরুপে প্রতিস্থাপিত হয়েছে। উক্ত ধারায় বর্ণিত বিধান অনুসারে, আমানতের লভ্যাংশ বা সুদের উপর কোম্পনী হলে ২০% (বিশ শতাংশ),

তবে ব্যক্তি করদাতার ক্ষেত্রে রিটার্ণ দিতে ব্যর্থ হলে ব্যাংক সুদের কর্তনের হার ৫০% হবে। উদাহরণঃ রহিমের, ব্যাংকে জমাকৃত আমানত ১ লক্ষ টাকা। ৬% হারে তার আমানতসহ লভ্যাংশ ১,০৬,০০০ টাকা পাওয়ার কথা। কিন্তু সময়মতো আয়কর রিটার্ণ দাখিল না করাতে তার লভ্যাংশের ৫০% হারে কর্তন হওয়াতে তিনি ১,০৬,০০০ টাকার পরিবর্তে ১,০৩,০০০ টাকা পাবেন।

পাবলিক বিশ্ববিদ্যালয়, এম.পি.ও ভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান, প্রফেসনাল বডি যেক্ষেত্রে অনুমোদিত ভবিষ্য তহবিল, গ্রাচুইটি ফান্ড এবং পেনশন ফান্ড থাকে সেক্ষেত্রে ব্যাংক সুদের উপর কর্তনের হার হবে ৫% (পাঁচ শতাংশ)।

Post a Comment

Previous Post Next Post